প্রধানমন্ত্রী গুজবে কান না দিতে এবং গুজব না ছড়াতে অনুরোধ করলেন

স্বর্ণালী গোস্বামী

07.03.2020

আজ শনিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় জনৌষধি পরিযোজনা কেন্দ্রের সঙ্গে কথা বলেন। তিনি ওই কনফারেন্সের মাধ্যমে দেশের মানুষকে গুজব না ছড়াতে এবং গুজবে কান না দিতে অনুরোধ করেন। প্রধানমন্ত্রী বলেন, ‘এরকম সময়ে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়ে। অনেকেই আপনাকে বলবে এটা খাবেন না, সেটা করবেন না। প্রতিদিন আপনি নতুন নতুন উপদেশ শুনতে পাবেন। কেউ আবার বলবে এটা খেলে করোনা সেরে যাবে। সবচেয়ে উচিত কাজ হল ডাক্তারের পরামর্শ মেনে চলা’। তাই গুজবে কান না দিয়ে যা করা উচিত তাই করতে হবে এবং নিজে সতর্ক থাকতে হবে।
এদিকে শেষ পাওয়া খবর, শহরে মাস্ক এবং স্যানিটাইজারের আকাল পড়েছে। রাজ্য সরকার এই পরিস্থিতিতে কঠোর সিদ্ধান্ত নিয়ে জানিয়েছে, সঠিক প্রেস্ক্রিপশন ছাড়া যেন মাস্ক বিক্রি না করা হয়। উল্লেখ্য, ‘হু’ থেকে পরিষ্কার জানিয়ে দেওয়া হয়েছে, সুস্থ ও স্বাভাবিক মানুষের জন্য কোনও মাস্কের প্রয়োজন নেই। যদি কোনও ব্যক্তি অসুস্থ হন, তাহলেই মাস্কের দরকার। তবে সব ফ্লু করোনা নয়।
করোনা ভাইরাসের বাড় বাড়ন্ত দেখে আগ্রার মেয়র নবীন জৈন তাজমহল সহ ভারতের যে সমস্ত জায়গায় বিদেশি পর্যটকদের ভিড় বেশি হয়, সেই সব জায়গা আপাতত বন্ধ রাখার আবেদন জানিয়েছেন। তাঁর অনুরোধ, একটা বড় সংখ্যক বিদেশি পর্যটক আগ্রায় আসেন তাজ মহল দেখতে। মূলত বিদেশিদের থেকেই করোনাভাইরাস ছড়িয়ে পড়ছে। উত্তরপ্রদেশ সরকার পরিস্থিতি মোকাবিলায় নজরদারি ও সতর্কতামূলক ব্যবস্থা আরও বাড়িয়েছে।
অপরদিকে সানফ্রান্সিসকোতে জাহাজ আটকে দেওয়া হল। ক্রুজে থাকা ২১ জন করোনাভাইরাসে আক্রান্ত প্রমাণিত হওয়ায় সুরক্ষা গাইডলাইন মেনে সানফ্রান্সিসকোতে ঢুকতে দেওয়া হচ্ছে না ওই জাহাজকে বলে জানালেন ওই দেশের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। প্রিন্সেস নামের ওই ক্রুজে মোট ২৪০০ যাত্রী এবং ১১০ জন ক্রু মেম্বার রয়েছেন। জাহাজটিকে কোনও নন কমার্শিয়াল পড়তে নিয়ে গিয়ে সমস্ত যাত্রীকে কোরোনাভাইরাস ইনফেকশনের পরীক্ষার পরেই যাত্রীদের ঢুকতে দেওয়া হবে। করোনা আতঙ্কের জেরে লন্ডন ও সিঙ্গাপুরে ফেসবুকের অফিস বন্ধ রাখা হয়েছে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশ্বাসবাণী দিলেন, মার্কিন নাগরিকদের এই মুহূর্তে মার্কিন নাগরিকদের এই মুহূর্তে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

Published by

Swarnali Goswami

A person with full of energy and positivity.

Leave a comment