বাছাই করা টুকরো খবর

১) ট্রেনের সংখ্যা বাড়িয়ে দিল রেল। গত সপ্তাহে শুক্রবার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ১৮১ জোড়া ট্রেন চালাবে। পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পূর্ব রেল ট্রেন চালাবে ৬১৫টি। দক্ষিণ পূর্ব রেল চালাবে ৮১টি। সব মিলিয়ে চলবে ৬৯৬টি ট্রেন। এর মধ্যে শিয়ালদহ ডিভিশন চালাবে ৪১৩ টি ট্রেন। হাওড়া ডিভিশন চালাবে ২০২টি ট্রেন। তবে রেলের তরফ থেকে অনুরোধ করা হচ্ছে প্রত্যেক যাত্রী যেন নিজেদের সুরক্ষায় কোভিড প্রটোকল মেনে চলেন। আসন্ন উৎসব উপলক্ষে ট্রেনের সংখ্যা বাড়ালে ভিড় হওয়ার সম্ভাবনা কম হবে বলেই মনে করা হচ্ছে।

২) আফগানিস্তানের কান্দাহারে গাড়ি বোমা বিস্ফোরণে মৃত একজন পুরুষ, দুই মহিলা ও একটি শিশু সহ অন্তত ৪ জন। আহত ৩০ জন। রবিবার রাতে এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে বহু দোকানপাট ও বাড়িঘর ভেঙে পড়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নীচে আটকে রয়েছেন। তার ফলে হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সোমবার সকালে কান্দাহার পুলিশের তরফে জানানো হয়, বিস্ফোরণে জখম হয়েছেন তিনজন সেনা জওয়ান।

৩) আশা করা হচ্ছে সামনের অগস্টেই ইস্ট-ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন চালু হয়ে যাবে। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের (কেএমআরসিএল) কর্তাদের তরফ থেকে এমনটাই খবর মিলেছে। ইস্ট-ওয়েস্ট মেট্রোর পূর্বমুখী সুড়ঙ্গ তৈরির কাজ পুরোপুরি শেষ। ইঞ্জিনিয়াররা বলছেন, ‘কিছু প্রয়োজনীয় কাজ শেষ হলে বৈদ্যুতিক ও বৈদ্যুতিন বিভাগ কাজ শুরু করবে। খুব বেশি সময় লাগবে না।’ আপাতত শিয়ালদহের ভূগর্ভে যুদ্ধকালীন তৎপরতায় চলছে স্টেশন তৈরির কাজ। তবে শিয়ালদহ থেকে বউবাজার পর্যন্ত সুড়ঙ্গ তৈরি এখনও বাকি। অসম্পূর্ণ সুড়ঙ্গ তৈরির কাজ চালানোর পাশাপাশি চলছে শিয়ালদহ স্টেশনের একটা অংশকে যাত্রী পরিবহণের উপযুক্ত করে তোলার কাজও। প্রযুক্তিবিদরা জানাচ্ছেন, এর জন্য স্টেশনকে দু’ভাগে ভাগ করে ফেলা হবে। কিছুটা অংশ যাত্রীদের জন্য নিষিদ্ধ রেখে বাকি অংশ খুলে দেওয়া হবে যাত্রীদের জন্য।

Published by

Swarnali Goswami

A person with full of energy and positivity.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s